ক্লোরোfeel-এর পাতা

Sunday 22 April 2018

ইচ্ছেডানা : তন্বী হালদার

ছবি : Destiny Womack aka dWo
গালুডি পাহাড়ে সূর্যাস্ত দেখতে দেখতে মনে হয় কেন আমি বাঁচব। যেখানে যতটুকু, সেখানে ততটুকুই তো খাপে মাপা। এই যে ঐ সূর্য নামক অগ্নিপিন্ডটি কেমন সুন্দর হাঁসের ডিমের কুসুমের রঙের মতো হয়ে গিয়ে একটু পরেই পাহাড়ের ওপারে টুপ করে খসে পড়বে। মনে হবে যেন রাতটুকুর জন্য পাহাড়ের ওপারের কোনো গ্রামে বেড়াতে গেল। প্রকৃতির রাজ্যে কোথাও কিছু কম পড়ে না। কিন্তু আমার জীবন রাজ্যে এত কম কেন। কেন সেখানে শুরুতেই শেষ হয়ে গেল জীবনের ধারাপাত। জীবন বারবার মুখ ফিরিয়ে বলেছে, হেরো এমা তুমি হেরো। আর আমি গো গো স্ট্যাচুর খেলার মতো স্থবির দাঁড়িয়ে গেছি। দাঁড়াতে দাঁড়াতে আমার পায়ে শিকড় গজিয়ে গেছে। কিন্তু কে বা কারা যেন বারবার এসে শিকড় উপড়ে কেটে ফেলেছে। আমি কিন্তু হাল ছাড়তাম না। বারবার বাঁচার নেশায় হামাগুড়ি দিয়ে, বুকে হেঁটে, গড়িয়ে গড়িয়ে, পথ করে যা হোক করে নরম মাটি খুঁজে নিয়েছিলাম। কিন্তু বিশ্ব উষ্ণায়নের তাপ শুষে নিয়েছে আমার জীবনের সকল সম্পর্কের রস। ভ্যাম্পায়ার রক্ত চুষে খেয়েছে আমার। মাটি শুকিয়ে পাথর। সেখানে আর আমি শিকড় চালাতে পারছি না। প্লিজ আমাকে দুটো ইচ্ছেডানা দাও। যাতে ভর করে আমি উড়ে যেতে পারি অনন্ত মহাকাশে। প্লিজ দয়া করো আমি ভয়ঙ্কর এই যন্ত্রণা, এই অপমান, এই লাঞ্ছনা আর সহ্য করতে পারছি না। আমি অব্যাহতি চাই, মুক্তি চাই। গালুডির পাহাড়ের ওপারে যে গ্রাম হতে পারে হাসনাহানু, মহুয়ামিলন, ঝিলিমিলি আমি সেখানে যেতে চাই। আমি ঘুমাতে চাই। মহাঘুম। এটা আমার বাঁচার অধিকার। ইচ্ছেডানায় ভর করে আমি একটা নীলতিমি হয়ে বেছে নেব আমার অভিমান। মৃত্যু। আমার বন্ধু। আমার পরম আত্মীয়। আমার ইচ্ছেমৃত্যু।

No comments:

Post a Comment