ক্লোরোfeel-এর পাতা

Saturday 7 January 2017

রাজর্ষি চট্টোপাধ্যায়ের কথাপুরুষম নিয়ে একটি চিঠি : স্বপন রায়

"আমরা অমৃতবাজারে আমাদের ইংরেজি কবিতাগুলো ছাপছিলাম। সেই নব্বই-র গোড়ায়। পালা করে রোববার। মনে আছে তোর? আমার খুব ভাবনা ছিল আমাদের একটা অ্যান্থোলজি হবে। হল না। কিছুই হল না। কিছুই কি হল না! পুনশ্চ দিয়ে লিখি, এবার পশ্চিমবঙ্গে পচুর গণেশ পুজো  হয়েছে।" 

তোর এই বইটার অনেকগুলো প্রাপ্তির একটা হল এই উইট। আমি উইট না থাকা গদ্য পড়তে পারিনা আর তোর এই যৌগ কাজের ভেতরে উইট হল জলের সেলাই! 

"কথাপুরুষম" একদিকে যেমন প্রতিস্থাপিত কবিতায় ধনী সেরকমই বিস্থাপিত ভাবনাতেও! 'ব্যক্তিগত সুসমাচার' বা 'প্রিয় তাপস' যেমন আন্তরিক আর তথ্যানুসারী, 'রিপুবাসনা' সেরকম নয়। প্রথম দুটো বিস্থাপিত লেখার উদাহরণ আর শেষেরটি প্রতিস্থাপনার! 'দেওয়ালের এপার ওপার' আর' এক হলুদ বিকেলে লেখা' আবার এই দুটো ফর্মকেই সিন্থেসাইজ করেছে! ইটস আ টাফ জব বাট ইউ ডিড ইট! 


"যে কোন অপেক্ষার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা আছে। না থাকলে, থাকা উচিৎ। তাহলে, অপেক্ষা একটা ঘর। তার দেওয়ালগুলো অপেক্ষা, জানলাগুলো অপেক্ষা, দরজাগুলোও। খালি মেঝে থেকে ছাদ পর্যন্ত যে অনুশীলিত তাকাচ্ছে বার বার, তাকে তুমি অপেক্ষা নামে ডেকো না। আসলে এসব কিছুই না, অপেক্ষা একটা বারান্দা, যে ঘরের ভেতর ঢুকতে পারবে না জেনেও একটা অনুমতির জন্য অনন্তকাল অপেক্ষা করে আছে।" আমি কবির বা লেখকের দক্ষতাকে দেখি তার কম্পোজ করার দক্ষতার নিরিখে! মিউজিকের মতোই গদ্য বা কবিতা কম্পোজ করতে হয়! বিন্যাস, শব্দপ্রয়োগ, ধ্বনিসাযুজ্য, ধ্বনিবৈপরীত্য, অন্তর্গত গমনাগমন এসবই একজন দক্ষ লিখিয়ে চাতুর্যের সঙ্গে ব্যবহার করে! "কথাপুরুষম"এ এর উদাহরণ প্রায় প্রতিটি লেখাতেই রয়েছে।


"Bridge that never gulfs... one diamond /এই তো তোমার কাছে যাবো বলে জলে দড়ি দিয়ে চাঁদ নামিয়েছি / pass two diamonds অসংখ্য তারা জেগে আছে তোমার ওড়নায় অথচ, জানে না কত মায়ায় আমায় জড়িয়ে নেবে তোমার তর্জনীতে তখনো লাল ছিটে / pass two no trumps / কাঠামোর মাপ গুণ টেনে নিয়ে যাবো / pass three hearts বল যদি four no trumps ছেড়ে যাবো আবাল্য এই মুগ্ধ কপিকল / pass pass pass" -- এই টেকনিক তোর ভাবনা থেকে আসায় নিজস্ব হয়েছে, আবার স্বাদুও। আমি কবিতা বা লেখায় নতুন চাই, দক্ষ কারিগরিও চাই! এই চাওয়াটা জানি খুবই বেশি চাওয়া। কারণ নিজের লেখায় সেসব আনতে গিয়ে বেদম হয়ে যাই! তুই অনেকটা পেরেছিস! 'মুখোস' এর নির্মাণে তাই অবাকই হয়েছি আমি, কারণ নাটকের চারিত্রকে অনাটকীয় করে তোলা ইজ টাফ, ভেরি টাফ। 


এই বইটা নিয়ে অনেক কথা বলার আছে। দেখা হলে হয়ত কথা হবে। তবে তোর লেখালিখির ক্ষেত্রে এই বইটা একটা মাইলস্টোন, নিরীক্ষাকে সইয়ে আনার যে দুরূহ কাজটি তুই করে ফেলেছিস এই বইটিতে তার জন্য এই আমি মাথায় হাত দিলাম আর নামিয়ে নিলাম আমার টুপি, হ্যাটস অফ! 


ভালবাসায়, স্বপনদা 



কথাপুরুষম
রাজর্ষি চট্টোপাধ্যায় কৃত বয়ান সংগ্রহ
প্রকাশক : সৃষ্টিসুখ
প্রকাশকাল : জানুয়ারি ২০১৬
প্রচ্ছদ : লেখক
মূল্য : ৭৯ টাকা

No comments:

Post a Comment